ঢাকা Tuesday, 23 April 2024

মতলবে গোল্ডেন ক্রাউন জাতের তরমুজ চাষে সফল প্রবাসী সোহেল

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 22:04, 9 April 2022

আপডেট: 22:06, 9 April 2022

মতলবে গোল্ডেন ক্রাউন জাতের তরমুজ চাষে সফল প্রবাসী সোহেল

বাজারে সাধারণত দেখা মেলে সবুজ বা গাঢ় সবুজ বর্ণের তরমুজ। কিন্তু ব্যতিক্রমী সোনালি বর্ণের বিদেশি গোল্ডেন ক্রাউন, বা ‘মাল্টা তরমুজ’ চাষ করে এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সৌদি আরব থেকে ফিরে আসা সোহেল রানা।

গ্রীষ্মকালীন সবজির পাশাপাশি স্বল্প পরিমাণ জমিতে পরীক্ষামূলকভাবে ‘গোল্ডেন ক্রাউন’ তরমুজ চাষ শুরু করেন সোহেল। এতে তিনি একদিকে যেমন সফলতা পেয়েছেন, অন্যদিকে লাভবানও হয়েছেন। 

সোহেল রানার এই নতুন জাতের তরমুজ চাষে সফলতা দেখে উপজেলার অনেকেই এই চাষে উদ্বুদ্ধ হয়েছেন। বিশেষ করে চলতি পবিত্র রমজানে এর চাহিদা অত্যন্ত বেশি।

মতলব উত্তর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, গোল্ডেন ক্রাউন বা মাল্টা তরমুজ অত্যন্ত পুষ্টিগুণ সম্পন্ন একটি সুস্বাদু ফল। সাধারণত উঁচু জমি এবং দোআঁশ মাটি এই তরমুজ চাষের জন্য উপযুক্ত। তরমুজ মাটিতে হলেও এই জাতেরটি হয় মাচায়। বীজ বপনের ২৫-৩০ দিনের মধ্যে ফুল আসে এবং ৫৫-৬০ দিনের মাথায় ফল কাটা শুরু হয়। এ তরমুজের আদি নিবাস তাইওয়ান। নতুন জাতের তরমুজটি উপজেলায় গত বছর থেকে চাষ শুরু হলেও বাজারে ভালো দামের পাশাপাশি চাহিদাও রয়েছে বেশ।

সোহেল রানা জানান, তিনি সবসময়ই বাজারে চাহিদাসম্পন্ন নতুন জাতের ফল ও সবজি চাষ করেন। এ ব্যাপারে কৃষি অফিস থেকে বরাবরই সহযোগিতা পেয়ে থাকেন তিনি। ইউটিউব দেখে গোল্ডেন ক্রাউন বা মাল্টা তরমুজের বীজ নিয়ে আসেন বলে জানান সোহেল।

কৃষি কর্মকর্তাদের পরামর্শে সোহেল শীতকালীন ফসল তোলার পর পরীক্ষামূলক ২০ শতক জমিতে সোনালি তরমুজের বীজ বপন করেন। বীজ বপনের পর গাছ বেড়ে উঠলে বাঁশের চটা দিয়ে মাচা দেন। বপনের ২৫-৩০ দিন পর ফুল আসে এবং দেড় থেকে দুই মাসের মধ্যে ফল কাটা শুরু হয়।

সোহেল বলেন, বাজারে এই তরমুজের চাহিদা প্রচুর। সপ্তাহখানেক পরই তরমুজ বাজারে উঠবে। বর্তমানে এই তরমুজের প্রতিটির দাম ২০০ থেকে ৩০০ টাকা পাবেন বলে তিনি আশাবাদী সোহেল।  

তিনি জানান, এই তরমুজ চাষে প্রায় ৬৫ হাজার টাকা খরচ হয়েছে। তবে এ থেকে লাখ টাকা লাভের আশা করছেন তিনি।  

উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ ইমন হোসেন বলেন, মাঠ পর্যায়ে সোহেল রানাকে সব ধরনের পরামর্শ দেয়া হয়েছে। 

উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মজিবুর রহমান বলেন, বিষমুক্ত ও জৈব বালাইনাশক ব্যবহার করা হয়েছে গোল্ডেন তরমুজ ক্ষেতে। এ ক্ষেত্রে সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার করে পোকা দমন হয়েছে। 

উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ সালাউদ্দিন বলেন, নতুন জাতের এই তরমুজ চাষে কৃষক সোহেল রানাসহ অন্যদের সব ধরনের সহযোগিতা করেছে কৃষি বিভাগ। এই সোনালি রঙের গোল্ডেন ক্রাউন বা ‘মাল্টা তরমুজ’ চাষ ছড়িয়ে দিতে উপজেলায় বিভিন্ন চাষিদের উদ্বুদ্ধ করছে কৃষি বিভাগ।