ঢাকা Friday, 29 March 2024

গরিবের করের টাকায় ঢাকার বড়লোকরা কেন সুবিধা নেবে : তাজুল ইসলাম

স্টার সংবাদ

প্রকাশিত: 19:32, 3 June 2023

গরিবের করের টাকায় ঢাকার বড়লোকরা কেন সুবিধা নেবে : তাজুল ইসলাম

ফাইল ছবি

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, গুলশানে বাস করে পানির দাম দেবেন ১৫ টাকা আর বিদ্যুতের দাম দেবেন ৬ টাকা, এতেও কষ্ট হয়। যেখানে বিদ্যুৎ উৎপাদনে খরচ হয় প্রায় ১৩ টাকা, আর পানিতে প্রায় ২৬ টাকা। সেখানে পানি-বিদ্যুতের দাম বাড়ালেই আন্দোলন শুরু হয়। 

তিনি প্রশ্ন রেখে বলেন, কেন আমি এসব ভর্তুকি দিয়ে চালাবো। গরিবের করের টাকায় ঢাকার বড়লোকরা সুবিধা নেবে, এর পক্ষে আমি না।

শনিবার (৩ মে) রাজধানীর প্ল্যানার্স টাওয়ারে বিশ্ব পরিবেশ দিবস-২০২৩ উপলক্ষে ‘২৮ বছরে রাজধানীর জলাধার ও সবুজ নিধন : বাস্তবতা ও উত্তরণের পথনকশা’ শীর্ষক আলোচনা সভায় এসব কথা স্থানীয় সরকার মন্ত্রী।

বক্তৃতাকালে দেশের বিভিন্ন বিষয়ে সুশীল সমাজের ‘সমালোচনা’কে ‘সাধুবাদ’ জানান তাজুল ইসলাম। তবে তাদের আরো ‘নরম’ভাবে সমালোচনা করার অনুরোধ জানান তিনি।  

মন্ত্রী বলেন, আপনারা যারা সুশীল সমাজে রয়েছেন, আপনাদের সমালোচনাকে আমরা সাধুবাদ জানাই। তবে আপনাদের সমালোচনাটা আরো নরম হলে ভালো হয়। আপনাদের সমালোচনা অনেক কঠোর এবং নৃশংস হয়ে যায়।
 
বর্তমান সরকার জনগণের জন্য কাজ করে যাচ্ছে উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, আমরা উত্তরাধিকারসূত্রে ৭ শতাংশ সড়ক পেয়েছি। অনেক অব্যবস্থাপনাও পেয়েছি। এসব কাটিয়ে উঠতে কাজ করে গেছে আওয়ামী লীগ সরকার। এখন আপনি যদি মানবিক না হয়ে শুধু দোষ দেন, তবে তো সমস্যার সমাধান হবে না। ঢাকায় যতটুকু সড়ক প্রয়োজন তা কিন্তু নেই। এই সড়ক বাড়ানোর সুযোগও আমাদের নেই। তবে যে সড়ক রয়েছে, তার সঠিক ব্যবহার ও সংরক্ষণে আমরা কাজ করতে পারি।

সরকার পাঁচ হাজার মানুষের বিপরীতে একটি বিদ্যালয়ে পরিকল্পনা করেছিল বলে জানান স্থানীয় সরকারমন্ত্রী। তিনি বলেন, এতে শিক্ষাসেবা সবার কাছে পৌঁছে যাবে। কিন্তু বর্তমানে ৫০ হাজার লোকের বিপরীতে একটি বিদ্যালয় নেই।
 
মন্ত্রী আরো বলেন, আমাদের অনেক ব্যর্থতা ছিল, অনেক সমস্যা ছিল। কিন্তু সেই জায়গা থেকে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশ আজকের অবস্থানে পৌঁছেছে। আমি শপথ করে বলতে পারি, শেখ হাসিনার নেতৃত্বে বিগত ১৫ বছরে দেশের যে উন্নয়ন হয়েছে, তা বাংলাদেশের ইতিহাসে আর কখনো হয়নি।